প্রকাশের সময়:
মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ ০৮:১৯:০০অপরাহ্ন

সাইবার ক্রাইম থেকে নগরবাসীকে সতর্ক থাকার আহ্বান সুজনের

খোরশেদ আলম সুজন

মহানগর ডেস্ক :

সাইবার ক্রাইম থেকে নগরবাসীকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর ) এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি নগরবাসীর প্রতি এ আহ্বান জানান।

প্রেস বিজ্ঞপ্তিতে তিনি বলেন, কর্মব্যস্ত নগরবাসী ডিজিটাল সুবিধাকে কাজে লাগিয়ে অনলাইন কিংবা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক কর্মকাণ্ড সারতে চায়। আর এ সুযোগকে কাজে লাগিয়ে সাইবার ক্রাইমের ফাঁদে ফেলে সাধারণ গ্রাহকদের সর্বস্বান্ত করছে অপরাধী চক্র। প্রতিনিয়ত সার্ভিসের নামে এটিএম কার্ড-ক্রেডিট কার্ড জালিয়াতি, বিকাশ, নগদসহ বিভিন্ন ব্যাংকিং চ্যানেলে জালিয়াতি করে চলেছে এই প্রতারক চক্র। আবার দেখা যাচ্ছে যে কম্পিউটার সার্ভিস দেওয়ার নাম করে সফটওয়্যার ইনস্টলের মাধ্যমে বিভিন্ন ব্যক্তির ব্যাংকিং তথ্য সংগ্রহ করে তা দিয়ে ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করা হচ্ছে। আবার একশ্রেণির প্রতারক বিভিন্ন ব্যাংকের গ্রাহকদের ডিটেলস সংগ্রহ করে। এরপর ব্যাংকে গ্রাহক পরিচয় দিয়ে কৌশলে পরিবর্তন করে অ্যাকাউন্টের এসএমএস অ্যালার্ট নম্বর ও মেইল আইডি। এরপর ওই ব্যাংকের অ্যাপ ডাউনলোড করে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে বিভিন্ন অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে নেয়। 

তিনি আরও বলেন,  এটিএম কার্ড জালিয়াতির কৌশল হিসেবে অত্যাধুনিক স্কিমিং মেশিন ব্যবহার করা হচ্ছে বলে অনুমান করছেন সাইবার বিশেষজ্ঞরা। যা দিয়ে এটিএম মেশিন থেকে টাকা তোলার সঙ্গে সঙ্গে তার কার্ডের পিন ও তথ্য তৎক্ষণাৎ চলে যাচ্ছে হ্যাকারদের হাতে। সেই তথ্য দিয়েই নকল কার্ড তৈরির মাধ্যমে টাকা তুলে নিচ্ছে হ্যাকাররা। আবার কোনো কোনো ব্যাংক কর্মকর্তার সাথেও যোগসাজশ রয়েছে এসব অপরাধী চক্রের। 

এ থেকে পরিত্রাণে সাইবার সিকিউরিটির ব্যাপারে গ্রাহকদের আরও সতর্ক থাকার আহ্বান জানান তিনি। যে কোনো প্রকার আর্থিক লেনদেনে সরাসরি ব্যাংক কিংবা ডিজিটাল ব্যাংকিংয়ের কাস্টমার কেয়ার সেন্টারে যোগাযোগ করার অনুরোধ জানান সুজন। 

পরিশেষে এসব অপরাধ নিয়ন্ত্রণে গ্রাহকদের সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে বলে মত প্রকাশ করেন তিনি। এ ধরনের অপরাধীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান ও এদের সমূলে উৎপাটনে নিয়মিত সাঁড়াশি অভিযান পরিচালনা করার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি অনুরোধ জানান সুজন।

মহানগর নিউজ /আরসি

 



আরও খবর