প্রকাশের সময়:
মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ ০৬:১৬:০০অপরাহ্ন

বড় দরপতনের দিনে শেয়ার বিক্রির হিড়িক

স্টক এক্সচেঞ্জ

মহানগর ডেস্ক »

লেনদেনের শুরু থেকে ব্যাংক-বিমা কোম্পানির শেয়ারে দাম কমতে থাকে, ঘণ্টা দেড়েক পর থেকে দুটি খাতের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দামও কমতে শুরু করে। 

এ তিন খাতের শেয়ার দাম কমায় বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে ভয় ও আতঙ্ক ছড়িয়ে পড়ে। হঠাৎ সব খাতের শেয়ার বিক্রির হিড়িক পড়েছে। আর তাতে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে।

এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৭৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১৫৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, টানা আট-নয় দিন উত্থানের পর মূল্য সংশোধনের মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। এরপর মুহূর্তের মধ্যে ব্রোকার হাজউগুলোতে ছড়িয়ে পড়ে ব্যাংকগুলো শেয়ার বিক্রি করে দিচ্ছে। আর তাতেই আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করতে শুরু করেন সাধারণ বিনিয়োগকারীরা। ফলে বড় ধরনের দরপতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩৭৬টি প্রতিষ্ঠানে ৪৯ কোটি ৫৮ লাখ ২ হাজার ৯৩২টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩০০টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টির।

বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৭ দশমিক ৫৫ পয়েন্ট কমে ৭ হাজার ১৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২২ পয়েন্ট কমে ১ হাজার ৫৫৬ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে ২ হাজার ৬১১ পয়েন্টে অবস্থান করছে।

তাতে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৯৭ কোটি ৪০ লাখ ৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৪০ কোটি ৫৩ লাখ ৪১ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

আজ ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লঙ্কাবাংলা ফাইন্যান্সের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো লিমিটেড, তৃতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মার শেয়ার। এরপর যথাক্রমে ছিল প্যারামাউন্ট টেক্সটাইল, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ, ব্রিটিশ আমেরিকান টোবাকো লিমিটেড, লাফার্জহোলসিম, সাইফ পাওয়ার, আইপিডিসি ও ইসলামিক ফাইন্যান্স লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৩ পয়েন্ট কমে ২০ হাজার ৮৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩১৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৬২টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ২২২টির ও অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৬০ কোটি ২৪ লাখ ১৪ হাজার ৩৯৪ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৪৩ লাখ ৪৯ হাজার ৫৭০ টাকা।

মহানগর নিউজ/এসএ



আরও খবর