প্রকাশের সময়:
সোমবার ৭ জুন ২০২১ ১০:১৩:০০পূর্বাহ্ন

টিকার ডোজ সম্পূর্ণ করলে করোনা টেস্ট কি করতে হবে ?

করোনাভাইরাস ভ্যাকসিন

মহানগর ডেস্ক  >>

বিভিন্ন দেশে করোনা টিকাদান কর্মসূচি চলছে। অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যারা দুই ডোজ টিকা নিয়েছেন, তাদের কি করোনার উপসর্গ দেখা দিলে করোনা টেস্ট করতে হবে কিনা?

আমেরিকার সেন্টার ফর ডিজিস কনট্রোল বা সিডিসি সম্প্রতি জানিয়েছে, করোনার দুটি টিকাই যারা নিয়ে ফেলেছেন, তাদের সব পরিস্থিতিতে করোনা পরীক্ষা না করালেও চলবে। টিকা দেওয়ার পর কারও করোনা হলে, তার প্রভাব গুরুতর হওয়ার আশঙ্কা যেমন কম, তেমনই কোনও প্রতিষেধক নেওয়া মানুষের সংক্রমিত হয়ে পড়ার সম্ভাবনাও কম।

তাই যদি আপনার মনে হয়, সম্প্রতি কোনও সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এসেছেন, এবং আপনার যদি কোনও উপসর্গ না দেখা দেয়, তা হলে ১৪ দিনের আইসোলোশন বা কোভিড-পরীক্ষা কোনওটাই করার প্রয়োজন নেই।

তবে মাথায় রাখতে হবে, যদি আপনার জ্বর, ক্লান্তি, কাশি বা গায়ে হাত-পায়ে ব্যথার মতো কোনও উপসর্গ থাকে, তা হলে অবিলম্বে পরীক্ষা  করানো প্রয়োজন।

সাম্প্রতিকতম গবেষণায় দেখা গিয়েছে, টিকার দুটো ডোজ নেওয়ার পর ভাইরাস সংক্রমণের সম্ভাবনা অনেকটা কমে যায়। তার ভিত্তিতেই সিডিসির এই নতুন নির্দেশনা।

তবে এই নিয়ম ডাক্তার বা অন্য স্বাস্থ্যকর্মীদের জন্য প্রযোজ্য নয়। পাশাপাশি, এই নির্দেশনা প্রত্যেকটা দেশের ক্ষেত্রে আলাদা হতে পারে বলেও জানিয়ে দিয়েছে সিডিসি। 

কেডি



আরও খবর